1. theprovatibarta@gmail.com : admin : Abu Taher Prince
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ০১:৩৯ পূর্বাহ্ন
প্রধান খবর
বঙ্গবন্ধু-কন্যাকে নিয়ে টুকরো স্মৃতি করোনায় আক্রান্ত এমপি বাবু উন্নত চিকিৎসার জন্য ঢাকায় দেশকে এগিয়ে নিতে তরুণ প্রজন্মকে সুযোগ করে দেয়া আহ্বান পুতুলের কয়রা-পাইকগাছাবাসীকে এমপি বাবু’র ঈদুল আযহার শুভেচ্ছা কমমূল্যে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন ইদ-উল-আযহা উপলক্ষেএতিম শিশুদের মাঝে জেলা প্রশাসন খুলনার উদ্যোগে গরু-ছাগল বিতরণ এমপি উপাধ্যক্ষ আব্দুস শহীদ করোনায় আক্রান্ত ফের শারিরিক অবস্থার ফের অবনতি ডা. জাফরুল্লা’র করোনায় জীবনরক্ষাকারী প্রথম ওষুধ পাওয়া গেছে কবি প্রণতি। রবীন্দ্রনাথের ছোট গল্পে প্রকৃতি ও মানব জীবন কয়রায় করোনায় বিপর্যস্ত পরিবারের পাশে এম আলিউজ্জামান তায়জুল ভোর রাতে রোজাদারদের মাঝে স্বপ্নযাত্রীর সাহরী বিতরণ জমিজমা বিরোধের জের ধরে প্রতিপক্ষের হামলায় কৃষক নিহত করোনায় আক্রান্তদের জন্য তৃতীয় বারের মত বাংলাদেশকে সহযোগিতা ভারতের মানবতার ডাকে সাড়া দিয়ে বিপর্যস্ত মানুষের কল্যাণে এগিয়ে আসুন: সাংসদ বাবু খুলনা জেলা প্রশাসনের মোবাইল অ্যাপের মাধ্যমে শাক-সবজি, দুধ, ডিম কেনা যাবে করোনা সন্দেহে আইসিউতে ইতিহাসবিদ মুনতাসীর মামুন সপ্তম বছরের মত অসহায় কৃষকের ধান কাটছে স্বপ্নদেখো!! নাইকো মামলায় আন্তর্জাতিক আদালতে জয় পেল বাংলাদেশ
add

করোনা সোয়াইন ফুলুর চেয়ে ১০ গুণেরও বেশি ভয়াবহ : ডব্লিউএইচও

  • মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০
  • ৩০ বার পড়া হয়েছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলছে, এক দশক আগে বিশ্বজুড়ে সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। এখন পরীক্ষায় করোনা ভাইরাসকে তার চেয়ে ১০ গুণেরও বেশি ভয়াবহ দেখা গিয়েছে। ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১০ সালের আগস্ট পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব দেখা দেয়। তাতে আক্রান্ত হন কমপক্ষে ১৬ লাখ মানুষ। মারা যান ১৮ হাজার ৪৪৯ জন।

এ খবর দিয়ে লন্ডনের দ্য ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা লিখেছে, এখন করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে সতর্কতা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কর্মকর্তা টেডরোস আধানম ঘেব্রেয়েসাস। তিনি বলেছেন, করোনা ভাইরাস মহামারি বিশ্বকে গ্রাস করেছে।

সোয়াইন ফ্লু বা এইচ১এন১ বিশ্বের যে ক্ষতি করেছিল, যে পরিমাণ মানুষ মেরেছিল, তার দশগুণ ক্ষতি এবার করে দিয়েছে করোনা ভাইরাস। ঘেব্রেয়েসাস বলেছেন, অনেক দেশ থেকে এই ভাইরাসের পরিষ্কার চিত্র, তাদের আচররণ, কিভাবে তা থামানো যায় এবং কিভাবে এর প্রেক্ষাপটে ব্যবস্থা নেয়া যায়, তার তথ্যপ্রমাণ আসছে। আমরা জানি করোনা ভাইরাসের বিস্তার খুব দ্রুতগতির।

আরো জানি, এটা ভয়াবহ। ২০০৯ সালের ফ্লু মহামারির চেয়ে এটা ১০ গুণ ভয়াবহ। আমরা আরো জানি এই ভাইরাস দ্রুত বিস্তার লাভ করতে পারে বেশি মানুষ যেখানে সমবেত হয় সেসব স্থানে। আমরা আরো জানি এই ভাইরাসের বিস্তার রোধে আমাদের আগেভাগে পরীক্ষা করা উচিত, আইসোলেশনে যাওয়া উচিত, প্রতিটি আক্রান্ত মানুষের সেবা দেয়া উচিত এবং প্রতিজন সংক্রমিত ব্যক্তিকে চিহ্নিত করা উচিত।

তিনি বলেন, আমরা আরো জানি, কিছু দেশে তিন থেকে চার দিনের মধ্যে আক্রান্তের হার দ্বিগুন হচ্ছে। আরো দেখা গেছে যে হারে বিস্তার হয় এর, কমে তার চেয়ে ধীর গতিতে।

add

ভালো লাগলে এই পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো খবর
add
© theprovatibarta 2020 All rights reserved. কারিগরি সহায়তা:
Theme Customized By BreakingNews